বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

১৪ বছরে মানুষের ক্রয়ক্ষমতা তিনগুণ বৃদ্ধি পেয়েছে

১৪ বছরে মানুষের ক্রয়ক্ষমতা তিনগুণ বৃদ্ধি পেয়েছে

ডেস্ক রিপোর্ট :
তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সরকার কারও ওপর জুলুম-নির্যাতন চালাচ্ছে না। শুধু যারা আগুন সন্ত্রাস চালিয়েছে, পুলিশের ওপর হামলা করেছে ও রাস্তায় গাড়ি ভাঙচুর করেছে, তাদের বিরুদ্ধে তো ব্যবস্থা নিতে হবে। গত সাড়ে ১৪ বছরে মানুষের ক্রয়ক্ষমতা আড়াই থেকে তিনগুণ বৃদ্ধি পেয়েছে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আজ সোমবার (২৬ জুন) এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, বিএনপির নেতারা সন্ত্রাসী আর রাজনৈতিক কর্মী গুলিয়ে ফেলেন। তারা সন্ত্রাসী কর্মকাণ্ড আর রাজনৈতিক কার্যক্রমের মধ্যে পার্থক্য করেন না। কিন্তু এ দুই কর্মসূচির মধ্যে পার্থক্য আছে।

অপর এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, সম্প্রচার নীতিমালা অনুযায়ী আইপিটিভি বা ইউটিউব চ্যানেলে সংবাদ প্রচার করা যায় না। এদের কেউ কেউ অনেকের পক্ষে সংবাদ প্রকাশ করার জন্য চাঁদা নেয়, বিপক্ষে সংবাদ করার হুমকি দিয়ে চাঁদা নেয় বলেও অভিযোগ আসছে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে জেলা প্রশাসকদের চিঠি দেওয়া হয়েছে অভিযান চালানোর জন্য। যাদের বৈধ লাইসেন্স নেই, যারা চাঁদাবাজি ও অন্যান্য অপকর্মের সঙ্গে যুক্ত, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সার্বিকভাবে দেশের মানুষের মাথাপিছু আয় বাড়ার পাশাপাশি ক্রয়ক্ষমতাও বেড়েছে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, গত সাড়ে ১৪ বছরে মানুষের ক্রয়ক্ষমতা আড়াই থেকে তিনগুণ বৃদ্ধি পেয়েছে। হিসাব করে দেখুন, একজন সাধারণ মানুষ যিনি শ্রমিকের কাজ করেন, আজ থেকে ১৪ বছর আগে সারা দিন কাজ করে কয় কেজি চাল কিনতে পারতেন, এখন কয় কেজি চাল কিনতে পারেন। সাড়ে ১৪ বছর আগে একজন রিকশাওয়ালা সারা দিন রিকশা চালিয়ে চার-পাঁচ কেজি চাল কিনতে পারতেন, এখন কমপক্ষে ১০ থেকে ১৫ কেজি চাল কিনতে পারেন। তাও কোন চাল কিনছেন? দেশে আগে মানুষ বলতো, মোটা ভাত, মোটা কাপড়। এখন মোটা চাল কোথাও বিক্রি হয় না। মোটা চাল বাজারে বিক্রিই হয় না, মোটা চাল এখন গরুকে খাওয়ায়, মোটা চাল এখন হাঁস-মরগিকে খাওয়ায়।

তথ্যমন্ত্রী আরও বলেন, আগে মানুষ বলতো ডাল ভাত হলেই যথেষ্ট। এখন মানুষ মুরগির মাংসের দাম বেড়েছে কেন সেটি নিয়ে উদ্বিগ্ন। এখন আর মোটাভাত ও আর মোটা কাপড় নয়। মানুষ এখন মোটা কাপড়ও কেউ পরে না। আমাদের সময়ে এটাই হলো পরিবর্তন।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech